সিলেট কল্যাণ সংস্থা ২৬ বছর ধরে যুব সমাজকর্মী তৈরীতে কাজ করে যাচ্ছে

সিলেট

যানজটমুক্ত সিলেট চাই, রাস্তায় বাহন নিয়ে নিরাপদে চলতে চাই, ফুটপাতে স্বাচ্ছন্দ্যে হাঁটতে চাই, রিক্সা ও রিক্সা ভাড়া সমস্যার সমাধান চাই, মাদকমুক্ত সিলেট চাই, সন্ত্রাস ও অপরাধমুক্ত সিলেট চাই, প্রশিক্ষিত চালক ও দূর্ঘটনামুক্ত রাস্তা চাই, ঘুষমুক্ত ও দুর্নীতিমুক্ত জনকল্যাণকামী মানুষ চাই, দেশপ্রেমিক ও আত্মনির্ভরশীল যুবসমাজ চাই, প্রধান আওয়াজকে উপলক্ষ্য করে সমতার ভিত্তিতে সবার উপভোগ্য সুন্দর ও পরিচ্ছন্ন শহর বিনির্মাণে আমরা ঐক্যবদ্ধ, এই লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে ১৯৯৮ খ্রীষ্টাব্দের ৫ মে সিলেট কল্যাণ সংস্থা প্রতিষ্ঠিত হয়। সিলেট কল্যাণ সংস্থা প্রতিষ্ঠালগ্ন থেকে এ প্রজন্মের যুব মুক্তিযোদ্ধাদের নিয়ে দৃঢ়তার সঙ্গে দীর্ঘ ২৬ বছর ধরে ধারাবাহিকভাবে সামাজিক অঙ্গন ও বিভিন্ন দাবি উপস্থাপনে কাজ করে যাচ্ছে।

বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা (সিকস), সিলেট বিভাগের যুব সংগঠন, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের যুব মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা (সিবিযুকস) এবং বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবী উপস্থাপনের বলিষ্ঠ সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থা (সিপ্রকস)-এর যৌথ উদ্যোগে সিলেট কল্যাণ সংস্থার ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে ২৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৬.৩০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যালয়ে সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, সিলেট কল্যাণ সংস্থা স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হলেও ধীরে ধীরে সিলেট কল্যাণ সংস্থা সিলেট মহানগর তথা বৃহত্তর সিলেটের একটি দাবি উপস্থাপনের সংগঠনে পরিণত হয়। সিলেট মহানগর ও বৃহত্তর সিলেটের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সিলেট কল্যাণ সংস্থা দৃঢ়তার সাথে ব্যতিক্রমী কর্মসূচীর মাধ্যমে দাবি উপস্থাপন করে যাচ্ছে। পাশাপাশি গঠনমূলকভাবে জাতীয় সমস্যা নিয়ে বিভিন্ন দাবি বলিষ্টভাবে উপস্থাপন করে সিলেট কল্যাণ সংস্থা। বক্তারা বলেন, এ সংগঠন প্রতিষ্ঠালগ্ন থেকেই যুবদের নিয়ে কাজ করে যাচ্ছে। সর্বক্ষেত্রেই যুবদের অবস্থানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ও যুবদেরকে নেতৃত্বশীল অবস্থানে পৌঁছে দেওয়ার জন্য সিলেট কল্যাণ সংস্থা অঙ্গীকারাবদ্ধ। বক্তারা আরো বলেন সিলেট কল্যাণ সংস্থা ২৬ বছর ধরে যুব সমাজকর্মী তৈরীতে কাজ করে যাচ্ছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস-২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র বিভাগীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ সাজ্জাদ খানের পরিচালনায় সভায় সাংগঠনিক অবস্থান থেকে বিভিন্ন মতামত উপস্থাপন করে বক্তব্য রাখেন সিবিযুকস’র বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ নাজমুল হুসাইন, ধর্ম সম্পাদক মোঃ সুলাইমান আহমদ, যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ আল-আমিন আহমদ, সিবিযুকস’র সিলেট জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক মখছুছুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিজিত চন্দ, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ উজ্জল আহমদ, সিবিযুকস’র সিলেট মহানগর কমিটির সহ-সভাপতি জাকারিয়া মোহাম্মদ সালাউদ্দিন সাকের, সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম শিতাব, প্রচার সম্পাদক দিপক কুমার মোদক বিলু ও সহ-প্রচার সম্পাদক সুহেল মিয়া।

২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাধারণ সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে আগামী ৫ মে রোববার সন্ধ্যা ৭.০০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যালয়ে ২৬ বছরের কর্মকান্ডের উপর আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের উদ্যোগ গ্রহন করা হয়। পাশাপাশি সিলেট প্রবাসী কল্যাণ সংস্থার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকাল ৫.৩০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যালয়ে ৫০ জন অসহায় দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *