সুফি আকবরের ‘সব মনে আছে’ কবিতা বইয়ের পাঠ আলোচনা

সম্পাদকীয়

সুফি আকবর কবিতাযাপন করছে শব্দে অলংকারে আর মুখের হাসিতে। এ সময়ের আধুনিক দৃষ্টিভঙ্গি, রসবোধ, রোমান্টিকতা তার কথায় প্রতিদিনের ঝরা শিউলিফুল যেনো। সুভাসে বিমোহিত করে রাখে চারপাশ। একপাশে আমি তাই অবুঝের মত তার সাথে কবিতার ঘর বসতি করি চলতিপথে, চায়ের ধোয়া ওঠা কাপে অথবা সঙ্গআড্ডার নারকেল চুরির রাতে। কবিতার বিষয়ে, প্রকরণে, আলাপনে তার সাথে আড্ডার প্রেক্ষিত ভিন্ন ভিন্ন।

‘বিক্রি হবে নোটিশ ছাড়া
দুঃখ আছে যত
ডাইনে বায়ে অন্ধকারে
বুকের গহীন ক্ষত
এক্কেবারে সস্তা দামে
পাবেন অবিরত’
(বিজ্ঞাপন)

কিভাবে লেখার যাত্রা দীর্ঘতর করা যায়। সে যত লিখতে পারে তত ক্ষুরধার তরবারি। এবং সেটি চলমান। এক ফর্মার একটি চমৎকার কবিতাবই বের হয়েছে ‘সব মনে আছে’। বুনন থেকে প্রকাশিত ‘সব মনে আছে’ কবিতাবইয়ের অসাধারণ প্রচ্ছদ করেছেন শ.ই.মামুন । ঝকঝকে অফসেট পেপারের বইটির মুল্য রাখা হয়েছে ২০ টাকা।

কতো দূর গেলে আজ পেরিয়ে ক’পথ
ভুলে গেছে দূরে গিয়ে পথের শপথ

(পিওর ড্রামায়)

প্রশ্ন ছিল তোমার কাছে একগাদা নয় দুটি
বলতে হবে ভালোবাসায় কোথায় ছিল ত্রুটি?

(অভিযোগ)

‘তোমার গড়ন দেখতে ছিল
চাঁদের মত সারা
তোমার মুখের ফুস্কুড়িরা
আসমানেরই তারা’

(ক্ষিধা)

আজকে ‘শেইপ অব টুমোরুজ এডুকেশন’র অফিসে এক বৈঠকি আড্ডায় হয়ে গেলো ‘সব মনে আছে’ কবিতাবইয়ের প্রকাশনা উত্তর আলোচনা। এতে উপস্থিত ছিলেন শেইপ অব টুমোরুজ এডুকেশন’র ব্রাঞ্চ ম্যানেজার কবি জাকির মোহাম্মদ, এডমিশন ম্যানেজার তাসলিমা হাবিব তান্নি, সিনিয়র কাউন্সেলর নাইমা ফেরদৌসি, সিনিয়র কাউন্সেলর এন্ড মার্কেটিং ম্যানেজার আরিফ চৌধুরী, কবি সাজিদ মোহাম্মদ, গানের বন্ধু অনুপম অধিকারী, টিপু হোসেন, কবি সুফি আকবর ও শাকিব হোসেন। কফি, মুখরোচক, ও চা পর্ব শেষে আনুষ্ঠানিকতা শেষ হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *