সোবহানীঘাটে অবৈধ বাস স্ট্যান্ড, যানজট চরমে

সিলেট

স্টাফ রিপোর্টার : মানুষ নয়, সিলেট যেন এখন শুধুমাত্র বাস, ট্রাক ও অটোরিকশাসহ বিচিত্র সব যানবাহনের নগরী। এসব যানবাহনের জন্য নগরীর মোড়ে মোড়ে গড়ে উঠেছে অবৈধ স্ট্যান্ড। এছাড়া ইজিবাইকের দৌরাত্ম্য তো আছে। আর এই দুইয়ের প্রভাবে দিন-রাত নগরজুড়ে যানজটে নাকাল হচ্ছে নগরবাসী। এমন পরিস্থিতিতে নগরবাসী বলেছেন, এ শহর দেখলে মনে হয় কোনো মা-বাপ নেই।

নগরীর সোবহানিঘাট পয়েন্ট। এখানে রাস্তার অর্ধেকটা দখল করে আছে সিএনজি চালিত অটোরিকশা স্ট্যান্ড। একটু এগোলেই চোখে পড়ে সারি সারি বাস রাস্তা দখল করে বানিয়ে নিয়েছে নিজেদের স্ট্যান্ড। রাস্তা ও ফাঁকা জায়গাজুড়ে লাইন দিয়ে রাখা হচ্ছে বাস। কোন কোন জায়গায় এমনভাবে গাড়িগুলো রাখা থাকে, তাদের দয়া না হলে সাধারণ যাত্রীবাহী পরিবহন চলতেই পারে না। ফলে নগরের অন্যতম ব্যস্ত সড়কটিতে সবসময় লেগে থাকে অসহনীয় যানজট। প্রতিদিনই সীমাহীন যানজটে পড়ে ভোগান্তি পোহাচ্ছেন যাত্রীরা।

সরেজমিন গিয়ে দেখা গেছে, সোবহানিঘাট-নাইওপুল সড়ক দখল করে গড়ে উঠেছে অবৈধ বাস ও অটোরিকশাস্ট্যান্ড। এ সড়কের দুই পাশেই একাধিক সারিতে অটোরিকশা ও বাস দাঁড় করিয়ে রাখা হয়েছে। এরপর সড়কের অবশিষ্ট যে অংশটুকু থাকে তাতে কোনোমতে এক সারিতে যান চালাচল করতে পারে। কিন্তু তাতেও আবার অটোরিকশা চালকদের দৌরাত্ম্য। রাস্তার মাঝখানে অটোরিকশা থামিয়ে দরদাম করে যাত্রী ওঠানো-নামানোর কাজ অবলীলায় করে তারা। এ অবৈধ স্ট্যান্ড হওয়ায় অনেক সময় পায়ে হাঁটাও দুষ্কর হয়ে পড়ে। এছাড়া শহরের ভেতরে এই অবৈধ বাসস্ট্যান্ড থাকায় শত শত যাত্রীবাহী বাস শহরের বুকের ওপর দিয়ে চলাচল করছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ বলেন, আমরা চেষ্টা করছি যানজট কমাতে। অবৈধ স্ট্যান্ডগুলোর বিরুদ্ধে আমরা অভিযান পরিচালনা করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *