হজ ভিসার আবেদনে লাগবে আঙুলের ছাপ

ইসলাম ও জীবন

ওমরাহ ভিসার পর এবার বাংলাদেশিদের হজের জন্যেও আঙুলের ছাপ ও বায়োমেট্রিক তথ্য দেওয়া বাধ্যতামূলক করেছে সৌদি আরব। স্মার্টফোনে ‘সৌদি ভিসা বায়ো’ অ্যাপের মাধ্যমে এসব তথ্য দেওয়ার পরই হজ ও ওমরাহ ভিসার আবেদন করা যাবে।

ঢাকায় সৌদি দূতাবাসে বুধবার (১৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশি হজযাত্রীদের বায়োমেট্রিক সেবা নিয়ে কাজ করা সৌদি প্রতিনিধিদলের প্রধান ইসনাদ আহমদ আল-জাওয়াদ।

আল-জাওয়াদ বলেন, বিশ্বের চতুর্থ সর্বোচ্চ হজযাত্রীর দেশ হিসেবে বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে সৌদি আরব। নিজ দেশেই তাদের ইমিগ্রেশন সম্পন্ন করতে ‘রোড টু মক্কা’ উদ্যোগে বাংলাদেশসহ পাঁচটি দেশকে অন্তর্ভুক্ত করা হয়। এবার হজ ভিসার আবেদনের ক্ষেত্রেও বাংলাদেশসহ যুক্তরাজ্য, মালয়েশিয়া, কুয়েত ও তিউনিশিয়ায় বয়োমেট্রিক তথ্য বাধ্যতামূলক করা হয়। তাই হজযাত্রীদের আঙুলের ছাপসহ সব তথ্য দেওয়ার পরই ভিসা দেওয়া হবে।

গত ৮ ফেব্রুয়ারি থেকে হজের নিবন্ধন শুরু হয়েছে, যা ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারিভাবে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *