হিউম্যান রাইট রিভিউ সোসাইটির পক্ষ থেকে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত

মৌলভীবাজার

মুহাম্মদ আমির উদ্দিন কাশেম, জেলা প্রতিনিধি মৌলভীবাজার:-

“বৈষম্য ঘুচাও সাম্য বাড়াও, মানবাধিকারের সুরক্ষা দাও। এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানবাধিকার সংগঠন ” হিউম্যান রাইট রিভিউ সোসাইটি মৌলভীবাজার জেলা শাখার পক্ষ থেকে র‌্যালি ও আলোচনা সভার মাধ্য দিয়ে পালিত হলো আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২২।

আজ শনিবার (১০ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় মৌলভীবাজার সার্কিট হাউজের সামনে থেকে জেলা প্রেসক্লাবসহ শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সারা বিশ্বের ন্যায় দিবসটি পালন করে হিউম্যান রাইট রিভিউ সোসাইটি মৌলভীবাজার জেলা শাখাসহ সার্ক মানবাধিকার ফাউন্ডেশন মৌলভীবাজার জেলা শাখা, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থাসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ।

র‌্যালি শেষে হিউম্যান রাইট রিভিউ সোসাইটির নেতৃবৃন্দরা জেলা প্রেসক্লাবের সামনে অবস্থান করে পরে সংগঠনের জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


হিউম্যান রাইট রিভিউ সোসাইটি মৌলভীবাজার জেলা শাখার সাবেক সভাপতি সালেহ আহমদ সেলিম’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক ও মানবাধিকার নেতা দুরুদ আহমেদ, সহসভাপতি ফাতেমা পপি, সাংবাদিক শ ই সরকার জবলু, সাংবাদিক আমির উদ্দিন কাশেম, মোঃ জামাল হোসেন, আব্দুস সামাদ সুমন, ইমদাদ আহমদ খাঁন , সুজা আহমেদ, মামুনুর রশীদ, মিতু তালুকদার, ডাঃ দিলিপি রায়, নাজু, মনি রায়, মিলি দেব প্রমুখ নেতৃবৃন্দ।

জ্ঞাতব্য আজ শনিবার (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে।

এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য। জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে।

ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

এ ঘোষণাপত্র গ্রহণের দিনটি প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবছর এ দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘ডিগনিটি, ফ্রিডম অ্যান্ড জাস্টিস ফর অল’ বা ‘মর্যাদা, স্বাধীনতা এবং ন্যায় বিচার সবার জন্য’।

দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন মানববন্ধন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *