১৪ বছর পর সেমিফাইনালের হাতছানি বাংলাদেশের

খেলাধুলা

সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আজ ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচ জামাল ভূঁইয়ারা খেলতে নামছে আসরের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জনের স্বপ্ন নিয়ে।

‘এ’ গ্রুপ থেকে কুয়েত এবং স্বাগতিক ভারতের শেষ চারের টিকেট নিশ্চিত হয়ে গেছে। এখন ‘বি’ গ্রুপ থেকে দুই দল চূড়ান্ত হওয়ার পালা।

আজই ‘বি’ গ্রুপের শেষ লেগের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ-ভুটান ম্যাচের আগে মুখোমুখি হবে লেবানন ও মালদ্বীপ।

কাগজে-কলমে এই গ্রুপ থেকে এখনও চার দলেরই সেমিফাইনালে খেলার সম্ভাবনা জিইয়ে আছে। দীর্ঘ ১৪ বছর পর বাংলাদেশকে সাফের সেমিতে খেলতে কী করতে হবে সেটাই দেখে নেওয়া যাক।

সাফের সেমিতে খেলতে বাংলাদেশকে যা করতে হবে-

বাংলাদেশ ও ভুটানের মধ্যকার খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। তার আগে বিকেল চারটায় মুখোমুখি হবে লেবানন ও মালদ্বীপ।

দুটি করে ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে টেবিলে সবার ওপরে লেবানন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ ও মালদ্বীপের পয়েন্ট ৩ করে। চতুর্থ স্থানে থাকা ভুটান পয়েন্ট শূন্য।

এখন লেবাননের বিপক্ষে মালদ্বীপ যদি হারে, তবে ভুটানের বিপক্ষে ড্র করলেই বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেরা চারে পৌঁছে যাবে। লেবানন হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

কিন্তু গ্রুপের ‍দুটি ম্যাচই যদি ড্র হয় তাহলে বাংলাদেশ ও মালদ্বীপের পয়েন্ট হবে সমান ৪ করে। তখন হেড টু হেডে মালদ্বীপে বিপক্ষে জয় থাকায় পরের ধাপে যাবে বাংলাদেশ।

মালদ্বীপ যদি লেবাননের বিপক্ষে জিতে যায় এবং ভুটানের বিপক্ষে বাংলাদেশ জিতে, সে ক্ষেত্রে তিন দলের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন হবে এই তিন দলের মধ্যে গোল পার্থক্যের হিসাব।

তিন দলের গোল পার্থক্য বর্তমানে লেবানন +২, বাংলাদেশ ০ এবং মালদ্বীপ -১।

লেবাননের কাছে মালদ্বীপ এবং ভুটানের বিপক্ষে বাংলাদেশ হারলে তখন মালদ্বীপ, বাংলাদেশ ও ভুটান-এই তিন দলের পয়েন্ট হবে সমান ৩ করে। তখন প্রথমে হবে এই তিন দলের গোল পার্থক্যের হিসাব, সেখানে তিন দলের বর্তমান অবস্থান বাংলাদেশ +২, মালদ্বীপ +১ এবং ভুটান -২।

বাংলাদেশকে সেমিতে খেলতে কী করতে হবে সেটা পরিষ্কার হয়ে যাবে লেবানন-মালদ্বীপ ম্যাচের পরই। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে তুলে নেয় ৩-১ গোলের দারুণ জয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *