৩৭ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে সিলেট, সুসংবাদ নেই

সিলেট

তাপদাহে পুড়ছে সিলেট। দিনের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ২৬ দশমিক ৭ ডিগ্রি! বৃষ্টির দেখা নেই। আগামী কয়েকদিনের মধ্যে তার দেখা মিলবে- তেমন আভাসও নেই। মোটামুটি হতাশার খবরই বটে।

গত কয়েকদিন ধরে সিলেটসহ সারাদেশ পুড়ছে তীব্র তাপদাহে। সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ৩৬ ডিগ্রির উপরে। জ্যৈষ্ঠের এই কাঠফাটা রোদে কোথাও স্বস্তির কোন সুযোগই নেই। চাতকের মতো বৃষ্টির অপেক্ষায় থাকলেও তার দেখা মিলছেনা।

সোমবার সিলেট অঞ্চলের তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রির উপরে। আবহাওয়া অফিসের হিসাবটা এরকম হলেও  হাফিয়ে উঠেছিল নাগরিক জীবন। অনেক স্থানেই ব্যবসায়ীদের দোকান ছেড়ে একটু পরপর বাইরে ঘুরতে দেখা গেছে। আর সাধারণ মানুষের অবস্থা যে কতটা শোচনীয় ছিল সেতো বলাইবাহুল্য।

বিশেষ করে রিকশা বা ঠেলা চালকসহ দিনমজুর শ্রেণীর মানুষকে কাজ ফেলে একটু পরপর বিশ্রাম নিতে দেখা গেছে। বড়বড় পাইকারি দোকানের শ্রমিকদের বারবার বিশ্রামের কারণে কাজের স্বাভাবিক গতি ছিলনা।

এমনকি এর প্রভাব পড়েছে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের প্রচার কাজেও। অনেক প্রার্থীই দিনের প্রচার কাজের সূচিতে কাটছাট করতে বাধ্য হয়েছেন। গরমের কারণে দিনের চেয়ে রাতেই বেশি প্রচার প্রচারণা চলছে টানা কয়েকদিন ধরে।

বৃষ্টির অপেক্ষায় শুধু সিলেটবাসীই নয, বলা যায় গোটা দেশের মানুষ। তবে সিলেটবাসীর জন্য সহসা কোন সুসংবাদ নেই। বৃষ্টির দেখাতো নেইই,  এমনকি  আগামী কয়েকদিন তার কোন চিহ্নই দেখছেন না আবহাওয়া অফিসের কর্মকর্তারাও।

সোমবার সন্ধ্যায় সিলেট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ মো. সজিব হোসাইন সিলেট প্রতিদিনকে জানান, সহসহা তাপমাত্রা কমার যেমন কোন সম্ভাবনা নেই, তেমনি নেই বৃষ্টির সম্ভাবনাও। অন্তত আগামী ৮জুন পর্যন্ত এ অঞ্চলে বৃষ্টিপাত দেখা যাচ্ছেনা। আরও খারাপ খবর হচ্ছে, সোমবারের তুলনায় সিলেট অঞ্চলে মঙ্গলবারের তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *