ডিমের দাম বৃদ্ধি: দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

জাতীয়

নিয়ম অমান্য করে পারস্পরিক যোগসাজশে অস্বাভাবিক দামে ডিম বিক্রির অভিযোগে দুই প্রতিষ্ঠানকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা করা হয়েছে।

ডায়মন্ড এগ লিমিটেড ও সিপি বাংলাদেশ কোম্পানির বিরুদ্ধে দাম বৃদ্ধির অভিযোগ এনে মামলা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)।

প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ডায়মন্ড এগ লিমিটেডকে আড়াই কোটি টাকা এবং সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) এ মামলার রায় প্রকাশ হয়। এর আগে গত সোমবার এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেয় প্রতিযোগিতা কমিশন।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন জানায়, ‘বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম বাড়ানোর অভিযোগে ২০২২ সালে দেশের ১০টি পোলট্রি ফার্ম ও পোলট্রিসংশ্লিষ্ট সংগঠনের বিরুদ্ধে মামলা করা হয়। এর মধ্যে ডায়মন্ড এগ লিমিটেডটের বিরুদ্ধে করা মামলা নম্বর ৩৯/২০২২ ও সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে মামলা নম্বর ৪৪/২০২২। দীর্ঘ সময় মামলার শুনানির পর দুই মামলার নিষ্পত্তি করে কমিশন এই চূড়ান্ত আদেশ দিয়েছে। কোম্পানি দুটি পারস্পরিক যোগসাজশের মাধ্যমে ডিমের দাম বাড়িয়েছে। এটি প্রমাণ হয়েছে। প্রতিযোগিতা আইনের ১৫ ধারায় এই দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কারণ তারা প্রতিযোগিতা কমিশন আইন লঙ্ঘন করেছে।’

রায় ঘোষণার পরবর্তী ৩০ দিনের মধ্যে জরিমানার টাকা সরকারি খাতে জমা করতে হবে। তা না হলে প্রতিযোগিতা আইন, ২০১২ অনুযায়ী প্রতিদিন ১ লাখ টাকা করে জরিমানা যোগ হবে।

এর আগে ব্রয়লার মুরগির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি করার মামলায় গত বছরের অক্টোবরে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন কাজী ফার্মস ও সাগুনা ফুডস নামের দুটি প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে ৮ কোটি টাকা জরিমানা করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *