গোয়াইনঘাটে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

সিলেট

 

তানজিল হোসেন, গোয়াইনঘাট (সিলেট): “কর‌বো ভূ‌মি পুনরুদ্ধার, রুখ‌বো মরুময়তা অর্জন কর‌তে হ‌বে মো‌দের খরা সহনশীলতা” এ প্রতিপা‌দ্যে বিশ্ব প‌রি‌বেশ দিবস উপল‌ক্ষে সিলেটের গোয়াইনঘাটে বর্ণাঢ্য র‌্যা‌লি, জনসচেতনতামূলক সভা, সেমিনার ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার দুপুর ১ ঘটিকায় উপজেলা প্রশাসন গোয়াইনঘাটের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে থানা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর রাতারগুল ও জাফলং পর্যটন স্পটে জনসচেতনতামূলক সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম।

রাতারগুল পর্যটন কেন্দ্র :
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উপজেলার রাতারগুল পর্যটন স্পটে স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতকরণে নৌকা গুলোতে পরিবেশবান্ধব বেতের তৈরি মিনি ডাস্টবিন বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো: শফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেঞ্জ অফিসার সালাউদ্দিন। এতে বিশেষ অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন রাতারগুল বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকার সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভাপতি মো: মাহবুবুল আলম, ইউএসএআইডি ইকোসিস্টেমস প্রতিবেশ অ্যাক্টিভিটির রিজিওনাল কো-অর্ডিনেটর মো: আশরাফুল আলম।

জাফলং পর্যটন কেন্দ্র:
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রতিবেশ সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষিত জাফলং পর্যটন স্পটে বিকেল ৫ ঘটিকায় জনসচেতনতা সৃষ্টিতে র‍্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।র‍্যালিতে জাফলংয়ের পর্যটন ব্যবসায়ী, নৌকা চালক ও মালিকরা অংশ নেন।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম বলেন, ইসিএ গেজেটভুক্ত পরিবেশগতভাবে সংকটাপন্ন জাফলংয়ের ১৪.৩৫ হেক্টর এলাকাসহ সমগ্র পর্যটন এলাকায় পরিবেশ দূষণ প্রতিরোধে সবাইকে পরিবেশ সচেতন কার্যক্রম চালাতে হবে। এলাকার পরিবেশ ও প্রতিবেশ নষ্ট হয় এমন কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে।

তিনি বলেন, ইসিএ ঘোষিত এলাকা হিসেবে জারিকৃত নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ গৃহীত হয়েছে এবং ইসিএভুক্ত এলাকার সীমানা পিলার সমূহ দৃশ্যমান করা হবে। ইউএনও আরো বলেন, ইসিএ (Ecologically Critical Area) ভুক্ত এলাকার মধ্যে নিষিদ্ধ কর্মকান্ডে জড়িত থাকলে কঠোর আইন প্রয়োগ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *