অবিলম্বে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত শ্রমিকদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

সিলেট

হোটেল মালিকদের ষড়যন্ত্র-চক্রান্তের শিকার হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আনছার আলীসহ নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং গ্রেফতারকৃত হোটেল শ্রমিকনেতা মো. সাগর মিয়া, শাহিন আহমেদ ও রুবেল মিয়াকে অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন।
৯ মে (বৃহস্পতিবার) বিকেল ৫টায় জালালাবাদ পার্কের সামনে জমায়েত হয়ে এক বিক্ষোভ নগরির কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার, আম্বরখানা হয়ে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে সমাবেশে মিলিত হয়। সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ছাদেক মিয়ার সভাপতিত্বে এবং জেলা দপ্তর সম্পাদক বদরুল আজাদের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার দপ্তর সম্পাদক রমজান আলী পটু, শাহপরান থানা কমিটির সভাপতি খোকন আহমদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির ক্রিড়া সম্পাদক ইমদাদুল হক ইমন, জাতীয় ছাত্রদল সিলেট জেলা কমিটির আহবায়ক শুভ আজাদ শান্ত, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা কমিটির সভাপতি মনির মিয়া।

সমাবেশে বক্তারা বলেন, হোটেল শ্রমিক ইউনিয়নের ধারাবাহিক আন্দোলন ও দাবি আদায়ের অগ্রযাত্রায় মালিকশ্রেণি বরাবরের মতো নানারকম ষড়যন্ত্র-চক্রান্তের জাল বিস্তারের অপচেষ্ঠায় লিপ্ত হয়। প্রতি বছরই মে দিবসের ছুটির আন্দোলনের সময় মালিকশ্রেণি ষড়যন্ত্র-চক্রান্তের মাধ্যমে মামলা হামলার মাধ্যমে শ্রমিক আন্দোলনকে ক্ষতিগ্রস্থ করায় প্রয়াস চালায়। শ্রমিকদের অব্যাহত আন্দোলনের চাপে মালিকশ্রেণিও শ্রমিকদের মে দিবসে ছুটির দাবিকে স্বীকৃতি দিতে বাধ্য হয়ে কৌশলী ভ‚মিকা গ্রহণ করে। তারই ধারাবহিকতায় গত  ১মে সিলেট রে¯েঁÍারা মালিক সমিতি অত্যন্ত সুপরিকল্পিতভাবে, উদ্দেশ্য প্রণোদিতভাবে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের নেতাদের নামে ষড়যন্ত্রের অংশ হিসেবে গুটিকয়েক রেস্টুরেন্ট খোলা রাখে এবং তা ভাংচুর করে সংগঠনের নেতৃবৃন্েদর নামে মিথ্যা মামলা দায়ের করে।
মালিক সমিতির বক্তব্য ও সিলেট চেম্বারের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এর বক্তব্য অনুসারে উনারা শ্রমিকদের সকল দাবি-দাওয়া পূরণ করেন এ প্রসঙ্গে বলেন, মহান মে দিবসে শ্রমিকদের ছুটির দাবিতে সিলেটের প্রত্যেক রেস্টুরেন্ট মালিকদের নিকট প্রেরিত চিঠি ও ¯্রারলিপির অনুলিপি উনাদের প্রেরণ করা হলে আর্ন্তজাতিকভাবে স্বীকৃত মহান মে দিবসের দিন শ্রমিকদের খানা-দানা স্ববেতনে ছুটি দেওয়ার প্রেক্ষিতে কোনো ভূমিকা নেননি। উল্টো মে দিবসের দিন মালিকের ব্যবস্থাপনায় ‘গান-বাজনা ও রংঢংয়ের’ আয়োজনের কৌশল চালানোর সাথে সাথে মালিকশ্রেণি শ্রমিকদের ছুটি প্রদান করার কথা মুখে বলে কতিপয় মালিক ‘বিকল্প ব্যবস্থাপনায়’ ‘নিজের আতœীয় স্বজন দিয়ে’ ‘প্রতিষ্ঠান পরিস্কার-পরিচ্ছন্ন করা’ ইত্যাদি অপকৌশল নিয়ে মে দিবসে কাজ না করলে চাকুরীচ্যুত করার ভয় দেখিয়ে শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করিয়ে প্রতিষ্ঠান খোলা রেখে পূর্বপরিকল্পিতভাবে উস্কানি সৃষ্টির প্রয়াস চালায়। মালিকদের নানা অপকৌশল ও ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবেলা করে সংগঠন তার নিয়মতান্ত্রিক ভাবে মে দিবসের কর্মসূচী সহ সকল কর্মসূচি পালন করে আসছে ।
বিক্ষোভ থেকে নেতারা মালিকগোষ্ঠীর সকল ধরনের ষড়যন্ত্র-চক্রান্ত, মামলা-হামলা ও গ্রেফতার নির্যাতন মোকাবেলা করে শ্রমিক শ্রেণির ঐক্য ও সংগ্রাম জোরদার করে দাবি ও অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনে কর্মবিরতির মতো কঠিন কর্মসূচি বাস্তবায়নের প্রস্তুতি নেওয়ার আহবান জানিয়ে শ্রমিক নেতাদের উপর দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও অবিলম্বে গ্রেফতারকৃত নেতাদের মুক্তির দাবি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *