১৫ দিনের মধ্যে হোল্ডিং ট্যাক্স কার্যক্রম স্থগিত করে পুন:নির্ধারণ করা না হলে ২ জুন সিসিক’র সামনে শোয়া কর্মসূচী

সিলেট
বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা (সিকস), সিলেট বিভাগের যুব সংগঠন, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের যুব মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা (সিবিযুকস) এবং যৌথ উদ্যোগে সিলেট সিটি কর্পোরশেন কর্তৃক আরোপিত বাসাবাড়ির মাত্রাতিরিক্ত হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রম স্থগিত করে পুনঃনির্ধারণ করার দাবিতে বৃহস্পতিবার (০৯ জুন ২০২৪) বেলা সাড়ে ১১টায় সিসিক প্রাঙ্গনে ৩০ মিনিট অবস্থান কর্মসূচী ও সিসিক মেয়র বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।
৩০ মিনিট অবস্থান কর্মসূচীতে বক্তরা বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি সাধারণ জনগণ দিশেহারা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের মধ্যে ব্যাপক হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীদের সিন্ডিকেট ও কারসাজিতে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি বজায় রাখছে। এতে সাধারণ জনগণ ও নিম্নবিত্তদের সংসার চালাতে নাভিশ্বাস উঠেছে। এমনকি মধ্যবিত্তরাও দীর্ঘনিঃশ্বাস ফেলে টানাপড়েনে সংসার চালাচ্ছে। এরমধ্যেও সিলেট মহানগরবাসীর উপর নজিরবিহীনভাবে ভৌতিক হোল্ডিং কর নির্ধারণ করা হয়েছে। অনেকেই অমানবিক হোল্ডিং কর আদায়ের এই কার্যক্রম বন্ধ করে পুনরায় যাচাই-বাছাই করে যৌক্তিক কর নির্ধারণের দাবি জানান বক্তরা। পাশাপাশি নগর ভবনের সবধরের দুর্নীতি দুর করে নগর ভবনকে স্বচ্ছ ভবন হিসেবে গড়ে তুলার জন্য সিসিক মেয়রের প্রতি উদাত্ত¡ আহবান জানানো হয়। বক্তারা আরো বলেন, আগামী ১৫ দিনের মধ্যে হোল্ডিং ট্যাক্স কার্যক্রম স্থগিত করে পুন:নির্ধারণ করা না হলে ২ জুন রোববার বেলা ১২ ঘটিকায় সিসিক’র সামনে ১০ মিনিট শোয়া কর্মসূচী পালন করা হবে।
স্মারকলিপির বিষয়বস্তুঃ অতি সম্প্রতি সিলেট সিটি কর্পোরেশনের বসবাসরত নাগরিকদের হোল্ডিং ট্যাক্স অযৌক্তিক ও অসহনীয় হারে বৃদ্ধি করায় জনসাধারণ সংক্ষুব্ধ ও বিক্ষুব্ধ যার বহিঃপ্রকাশ ইতিমধ্যে প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ায় প্রকাশিত হচ্ছে। আমি নি¤œস্বাক্ষরকারী বিভিন্ন সামজিক সংগঠনের সহিত জড়িত রয়েছি বিধায় অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ ও ক্ষুব্ধ জনসাধারণের পক্ষে সিলেট সিটি কর্পোরেশনের সম্মানিত নাগরিকবৃন্দের উপর ধার্য্যকৃত অতিরিক্ত ও অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স স্থগিত করে তাহা বাস্তবসম্মত এবং পূর্বের হোল্ডিং ট্যাক্স এর সহিত সমন্বয় করে হোল্ডিং ট্যাক্স পুনঃনির্ধারন করার অনুরোধ জানাচ্ছি।মাননীয় মেয়র, আপনি সর্বজন শ্রদ্ধেয় একজন বুদ্ধিমান, দূরদর্শী ও দায়িত্বশীল মেয়র হিসাবে জনগনের অনেক আশা ভরসা রয়েছে। ইতিমধ্যে আপনার গৃহিত হকার পূর্নবাসন সহ বিভিন্ন পদক্ষেপের কারণে আপনি সর্ব মহলে অত্যন্ত প্রশংসনীয় হয়েছেন। আমরা আশা করবো এই বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে হোল্ডিং ট্যাক্স পুনঃনির্ধারন করে জনসাধারণকে অতিরিক্ত করের বোঝা থেকে মুক্তি দিয়ে জনসাধারণের ভালোবাসায় আবদ্ধ থাকবেন। মানবিক দিক বিবেচনা করে আরোপিত হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রম স্থগিত করে পূর্বের হোল্ডিং ট্যাক্স এর সাথে সমন্বয় করে নতুন হোল্ডিং ট্যাক্স পুনঃনির্ধারন করার অনুরোধ রহিল।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস-২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিবিযুকস’র সিলেট মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ রাসেলের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সিবিযুকস’র বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আজিজুর রহমান আজিজ। একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন হিউম্যান রাইটস ওয়াচ ট্রাষ্ট অব বাংলাদেশ’র চেয়াম্যান মোঃ দেলোয়ার হোসাইন খান, ছায়েরা সিদ্দিক ফাউন্ডেশন’র চেয়ারম্যান মোহাম্মদ আক্কাছ খান, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সভাপতি আলহাজ্জ মুখতার আহমেদ তালুকদার, সিলেট জেলা কমিটির সভাপতি হাজী মোঃ আশরাফ উদ্দিন, সহ-সভাপতি তোফায়েল আহমদ, সিলেট মহানগর কমিটির সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম শিতাব ও ভুক্তভোগী ৪ইয় ওয়ার্ডের বাসিন্দা মাহতাব আহমদ খোকন, অবস্থান কর্মসূচীতে সিসিক ৪২ ওয়ার্ডের মধ্য থেকে আলী জাবেদ মান্না, মোঃ আল-আমিন আহমদ, নূর উদ্দিন, মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ,সাজ্জাদুর রহমান সাজিদ, সাহিদুল হক, মোহাম্মদ সাজ্জাদুজ্জামান বাবলু, মোঃ ফুজায়েল আহমদ, দিপক কুমার মোদক বিলু, হোসেন আহমদ, হেমেদ্র দাস, মতিউর রহমান, মোঃ আবুল লেইছ, হাসান জুবায়ের, মিঠন মোদক, মখছুছর রহমান, আবু জাফর, ইসমত ইবনে ইসহাক সানজিদ, মিজানুর রহমান রাজু, মোঃ উজ্জল আহমদ, নাহিদুল ইসলাম লাভলু, মোঃ আব্দুর রকিব ও শামিম আহমদ লোকমান সহ শতাধিক সিলেট প্রেমী অধিকার সচেতন নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *