আইফোন ১৬ সিরিজে থাকছে ৫ মডেল

তথ্যপ্রযুক্তি

২০২৪ সালে অ্যাপলের নতুন সিরিজ আইফোন ১৬ বাজারে আসবে। তবে প্রতি বছরের মতো এবার নতুন সিরিজ চারটি মডেলে সীমাবদ্ধ থাকবে না। নতুন সিরিজে পাঁচটি আইফোনের মডেল থাকবে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়।

নতুন আইফোনের স্পেসিফিকেশন নিয়ে প্রতি বছর বিভিন্ন গুজব ও তথ্য ফাঁস হয়। তাই আইফোনে আরেক মডেলের সংযোজন হবে কিনা তা নিশ্চিতভাবে বলা যায় না।

সম্ভাব্য মডেল

আইফোন ১৬ এসই ও আইফোন ১৬ প্লাস এসই: মডেল দুটি সিরিজটির সাশ্রয়ী বাজেটের ফোন হবে। এসব ফোনের ক্যামেরা পিল (লম্বাকৃতি ওষুধের খোলস) আকৃতির নকশায় তৈরি করা হতে পারে। এতে ডাইনামিক আইল্যান্ড প্রযুক্তি ও ৬০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকবে।

আইফোন ১৬: সিরিজটির মিড–রেঞ্জের ফোন হবে এই মডেল। এই ফোনের স্ক্রিনের ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ হবে, এতে ডুয়েল ক্যামেরা থাকবে ও উন্নত ব্যাটারি থাকবে।

আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স: সিরিজটির প্রিমিয়াম মডেল হলো এই দুই ফোন। এই মডেলে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, মসৃণ পিল (লম্বাকৃতি ওষুধের খোলস) ­আকৃতির ক্যামেরা বাম্পসহ (যেখানে ক্যামেরা সুসজ্জিত থাকে) পেছনে উলম্বভাবে তিনটি ক্যামেরা ও অত্যাধুনিক ফিচার থাকবে বলে আশা করা হচ্ছে।

সম্ভাব্য দাম:

আইফোন ১৬ এসই: ১২৮ জিবি সংস্করনের দাম ৬৯৯ ডলার।

আইফোন ১৬ প্লাস এসই: ২৫৬ জিবি সংস্করনের দাম ৭৯৯ ডলার।

আইফোন ১৬: ২৫৬ জিবি সংস্করনের দাম ৬৯৯ ডলার।

আইফোন ১৬ প্রো: ২৫৬ জিবি সংস্করনের দাম ৯৯৯ ডলার।

আইফোন ১৬ প্রো ম্যাক্স: ২৫৬ জিবি সংস্করনের দাম ১ হাজার ৯৯ ডলার।

আইফোন ১৬ সিরিজের এসব তথ্য সঠিক নাকি, তা এখনো স্পষ্ট নয়। নতুন মডেলগুলো নিয়ে বিভিন্ন প্রতিবেদনে ভিন্ন ভিন্ন তথ্য বলা হয়েছে। আর তাছাড়া ফোনগুলো নিয়ে এখনো পরীক্ষা–নিরীক্ষা করছে অ্যাপল। তাই চূড়ান্ত মডেলগুলোয় কী কী বৈশিষ্ট্য থাকবে তা একেবারে নিশ্চিত হয়ে বলা যায় না। আর সেপ্টেম্বরে নতুন সিরিজটি আসার আগে মডেলগুলো ডিজাইনে পরিবর্তন নিয়ে আসা হতে পারে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাও

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *