আজ হিজরি নববর্ষ

ইসলাম ও জীবন

আজ শুরু হলো আরবি বর্ষ ১৪৪৪ হিজরি। বাংলাদেশের আকাশে শুক্রবার পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ রোববার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হচ্ছে। সে অনুযায়ী ৯ আগস্ট (মঙ্গলবার) সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে।

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্বনবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করে হিজরি সনের শুভসূচনা হয়। তাই মুসলমান ও আরব বিশ্বে হিজরি নববর্ষ সর্বাধিক গুরুত্বপূর্ণ।

 

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে দাপ্তরিক কাজকর্ম হয় আরবি ক্যালেন্ডার অনুসরণ করে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কোরবানির ঐতিহাসিক স্মৃতি স্মারক হিজরি (আরবি) সন। ইসলামের প্রচার, প্রসার ও বিজয়কেতন উড্ডীয়নে হিজরি সনের গুরুত্ব ও তাৎপর্য অত্যধিক। আল্লাহর নির্দেশে বিশ্বনবী দিন প্রচারে প্রিয় মাতৃভূমি মক্কা ত্যাগ করে ইয়াসরিবে (মাদিনা মোনাওয়ারায়) হিজরত করেন, যাকে কেন্দ্র করেই হিজরি সন। হিজরি বছরের প্রথম মাস মহরম এবং শেষ মাস জিলহজ অনেক ফজিলত ও মর্যাদার মাস।

 

প্রাচীন ক্যালেন্ডারে প্রথম মাস ছিল মহররম, আবার হিজরি সনের প্রথম মাসও মহররম। ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী এই মহররম মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয় এ মাসে। শুধু উম্মতে মোহাম্মদি-ই নয়, বরং পূর্ববর্তী অনেক উম্মত ও নবীর অবিস্মরণীয় ঘটনা সংঘটিত হয় এ মাসে।

মহররম অর্থ মর্যাদাপূর্ণ। মহররম সম্পর্কে পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা ১২। যেদিন থেকে তিনি সব আসমান ও পৃথিবী সৃষ্টি করেছেন। এর মধ্যে চারটি হলো সম্মানিত মাস। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এই মাসগুলোর সম্মান বিনষ্ট করে নিজেদের প্রতি অত্যাচার কোরো না। (সুরা তাওবা, আয়াত : ৩৬)।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *