কুরআন-হাদীসের ইলমের পাশাপাশি জাগতিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে হবে -কামাল উদ্দীন জাফরী

সিলেট

সিলেটে মাজলিসুল মুফাসসিরীনের কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীনের কেন্দ্রীয় উপদেষ্টা আল্লামা সাইয়েদ কামাল উদ্দীন জাফরী বলেছেন, কুরআন-হাদীসের ইলমের পাশাপাশি জাগতিক জ্ঞানে মুফাসসিরদের দক্ষতা অর্জন করতে হবে। জ্ঞান-বিজ্ঞানের এ যুগে এগিয়ে থাকার বিকল্প নেই। বিজ্ঞান মানে বিশেষ জ্ঞান। গভীর স্টাডি থাকলে পরিস্কার হবে, অধিকাংশ ক্ষেত্রেই কুরআনের সাথে বিজ্ঞানের বেশ মিল রয়েছে।
তিনি বলেন, আমরা যারা ময়দানে কথা বলি, ভালোভাবে না জেনে কোনো কথা বলা উচিৎ নয়। তাফসীর, ওয়াজ কিংবা বয়ানের সাথে সাথে উন্নত চারিত্রিক মাধুর্য দিয়ে মানুষকে হেদায়াতের আলোয় আলোকিত করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনি গতকাল শনিবার বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীন সিলেট মহানগর, জেলা উত্তর ও দক্ষিণ শাখার উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
মাজলিসুল মুফাসসিরীনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট বিভাগীয় কমিটির সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম মাদানীর সভাপতিত্বে, বিভাগীয় কমিটির সেক্রেটারি হাফিজ মাওলানা মাহবুবুর রহমানের পরিচালনায় শুরুতে দারসুল কুরআন পেশ করেন মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী।
বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীনের পরিচিতি, লক্ষ্য-উদ্দেশ্য, মূলনীতি ও কর্মসূচি তুলে ধরেন সহকারী জেনারেল সেক্রেটারি মাওলানা মাহমুদুর রহমান দিলাওয়ার। আলোচনা পেশ করেন প্রবীণ আলেমেদ্বীন মাওলানা আব্দুল মতীন চৌধুরী শাহবাগী, সৌদি প্রবাসী ইসলামী চিন্তাবিদ শায়খ আজাদ সোবহানী, কানাডা প্রবাসী আলেমেদ্বীন মাওলানা ফারুক আহমদ, সিলেট জেলা উত্তর শাখার সভাপতি মাওলানা কমর উদ্দীন ও দক্ষিণ জেলা শাখার সভাপতি মাওলানা সাদিক সিকানদার। কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীন ঢাকা মহানগর উত্তর শাখার সেক্রেটারি মাওলানা আবুল কালাম আজাদ আযহারী ও অফিস সম্পাদক মাওলানা মোল্লা নাজমুল হাসান। সিলেট মহানগর ও জেলা শাখার বাছাইকৃত মুফাসসিরীন, ওয়ায়েজীন ও দা’য়ী ইলাল্লাহবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *