জাস্টিন বিবার ও তাসরিফ খান: মুখ বাঁকা হওয়া নিয়ে ইসলাম কী বলে

ইসলাম ও জীবন

সম্প্রতি ফেসিয়াল প্যারালাইসিসে আক্রান্ত হয়েছেন দেশের তরুণ গায়ক তাসরিফ খান। তার মুখের কিছুটা অংশ বাঁকা হয়ে গেছে। এটা এক ধরণের রোগ। চিকিৎসায় এই রোগ ভালো হয়। তবে সম্প্রতি সময়ে এই রোগের প্রকোপ বেড়েছে এবং গায়কদের মধ্যেই বেশি লক্ষ্য করা যাচ্ছে।

ইসলামের দৃষ্টিতে এই মুখ বেঁকে যাওয়াটা রাসুল (সা.) এর পূর্বাভাস হিসেবে উল্লেখ করা হয়েছে। এই প্রসঙ্গে দুটি হাদীসও রয়েছে।

ইবনু মাজাহ্ ২/১৩৫০ নং হাদীসে এসেছে

দুই- সাহল ইবন সা’দ (রাযি.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন,

سُوْلَ اللهِ ؟ قَالَ: إِذَا ظَهَرَتِ الْمَعَازِفُ وَالْقَيْنَاتُ

অচিরেই শেষ যুগে দেখা দিবে ভূমি ধস, নিক্ষেপ ও বিকৃতি। রাসূলুল্লাহ ﷺ কে জিজ্ঞাসা করা হলো, হে আল্লাহ্’র রাসূল! তা কখন? তিনি বললেন, যখন বাদ্যযন্ত্র ও গায়ক-গায়িকারা বেশি হারে প্রকাশ পাবে।

আবার তিরমিযী শরীফের ২২১৫ নং হাদীসে এসেছে…

ইমরান ইবন হুসাইন (রাযি.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

‏ فِي هَذِهِ الأُمَّةِ خَسْفٌ وَمَسْخٌ وَقَذْفٌ‏ ‏.‏ فَقَالَ رَجُلٌ مِنَ الْمُسْلِمِينَ يَا رَسُولَ اللَّهِ وَمَتَى ذَاكَ قَالَ إِذَا ظَهَرَتِ الْقَيْنَاتُ وَالْمَعَازِفُ وَشُرِبَتِ الْخُمُورُ

এই উম্মতের জন্য ভূমিধ্বস, চেহারা বিকৃতি এবং পাথর বর্ষণের আযাব রয়েছে। জনৈক মুসলিম ব্যক্তি তখন বললেন, ইয়া রাসূলাল্লাহ, কখন হবে তা? তিনি বললেন, যখন গায়ক-গায়িকা ও বাদ্যযন্ত্রের বিস্তার ঘটবে এবং মদ্যপান দেখা দিবে।

এই দুটি হাদীসের আলোকে বলা যায়, গান-বাজনার প্রসার ও মদ্যপান বৃদ্ধির কারণে এ ধরণের পরিবর্তন হতে পারে। আল্লাহ তায়ালা আমাদেরকে এসব ফিতনা ও লানত থেকে রক্ষা করুক। আমিন…

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *