‘টিআইবি বিএনপির দালালি করছে’ বক্তব্যের জবাব দিলেন নজরুল ইসলাম খান

মুক্তমত

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর বক্তব্য ‘জনমতের প্রতিফলন’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ‘টিআইবি বিএনপির দালালি করছে’ সরকারের মন্ত্রীদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় শুক্রবার সকালে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বিএনপির এই নেতা বলেন, ‘কেউ বলেনি এই নির্বাচন সুষ্ঠু হয়েছে। সবাই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়নি।

কাজেই টিআইবি যা বলেছে, এটা জনমতের প্রতিফলন। আমরা (বিএনপি) যা বলেছি, সেটাও জনমতের প্রতিফলন। ফলে যদি আমাদের কথা মিলে যায়, সেটা একজন আরেকজনকে পছন্দ করার জন্য না, এটা সত্য বলার জন্য।

এই সম্পর্কে প্রশ্ন রেখে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আবদুল মঈন খানও বলেন, ‘শুধু টিআইবি কেন, কে বলে নাই সেটা বলেন? কে বিএনপির কথাকে রিপিট করে প্রমাণ করে নাই যে, বিএনপি বিগত ১৫ বছর ধরে এই সরকারের স্বৈরাচারী প্রকৃতি এবং একদলীয় শাসন সম্বন্ধে যে কথা বলেছে- এটা কোনো দেশ-বিদেশ, কোনো প্রতিষ্ঠান, কোনো সরকার বলেনি যে, বিএনপি সত্য কথা বলেনি।

অনুষ্ঠিত নির্বাচন নিয়ে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের দেওয়া অভিমতে সাধুবাদ জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, ‘ন্যায্য কথায়, বাংলাদেশের গণমানুষের পক্ষে যে বলবে, তাদের ধন্যবাদ জানাই। আমরা যা বলি, সেটা গুরুত্বপূর্ণ, জনগণ যা বলে সেটা ‍গুরুত্বপূর্ণ। জনগণ এই সরকারের স্বৈরশাসন পছন্দ করে না, জনগণ এই সরকার যে অন্যায়ভাবে আমাদের নেতাদের গ্রেপ্তার করে রেখেছে। বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, শামসুজ্জামান দুদু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ আমাদের হাজার হাজার নেতাকর্মী গ্রেপ্তার করে রাখা হয়েছে।  আমরা এর নিন্দা জানাই। যারা এসব অন্যায়-অনাচার-জুলুম-নির্যাতন-নিপীড়ন এবং ভোট চুরির সমালোচনা করে, তাদের সবাইকে আমরা ধন্যবাদ জানাই। যতদ্রুত সম্ভব গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হবে। ’

নজরুল ইসলাম খান বলেন, ‘শহীদ জিয়াউর রহমান যে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠা করেছিলেন, সেই গণতন্ত্র আবার মেরে ফেলা হয়েছে।  সেটাকে পুনরুজ্জীবিত করার যে লড়াই, এই লড়াই চলছে এবং এই লড়াইয়ের যে বিভিন্ন কর্মসূচি আপনাদের জানিয়ে দেওয়া হয়। এরপরও যে কর্মসূচি, সেটাও আপনাদের জানিয়ে দেওয়া হবে। ’

তিনি বলেন, ‘আজকের দিনে আমরা এটুকু বলতে চাই যে, বাকশালের স্বৈরশাসনের অবসান ঘটিয়ে শহীদ জিয়া যে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন, এরশাদের সামরিক স্বৈরশাসনের অবসান ঘটিয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়া যে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন, আজকেও আমরা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লড়াইয়ে আছি দেশনায়েক তারেক রহমানের নেতৃত্বে। ইনশা-আল্লাহ আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবই এবং শহীদ জিয়া যিনি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন, তাঁর জন্মবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হলো যে, আমরা যত দ্রুত সম্ভব লড়াই-সংগ্রামের মাধ্যমে এ দেশের গণতন্ত্রপ্রেমী জনগণের সহায়তায়, আপনাদের সহায়তায় আমরা দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করব। ’

জিয়াউর রহমানের ৮৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেলা ১১টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান নেতাকর্মীদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়ার কবরে গিয়ে পুস্পমাল্য অর্পণ করে এবং তার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন। পরে স্থায়ী কমিটির দুই সদস্য সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এ সময় দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, কেন্দ্রীয় নেতা মাহবুব উদ্দিন খোকন, সাখাওয়াত হাসান জীবন, কায়সার কামাল, তাইফুল ইসলাম টিপুসহ যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, ছাত্র দল, তাঁতী দল, মতস্যজীবী দল, মুক্তিযোদ্ধা দলের নেতারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *