টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই চূড়ান্ত হলো ২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি এখনো প্রায় ২ মাস। তার আগেই চূড়ান্ত হয়েছে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের আটটি ভেন্যু। গত বছরই শেষ হয়েছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ১৪তম আসর শুরু হতে বাকি এখনো ৩ বছর। বিশ্বকাপের এ আসরটি যৌথভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নামিবিয়া। প্রোটিয়ারা তাদের আটটি ভেন্যু চূড়ান্ত করেছে, বাকি দু’দেশ এখনও বিশ্বকাপের মাঠ চূড়ান্ত করেনি। খবর টাইমস অব ইন্ডিয়া

ক্রিকেট সাউথ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ ফোলেতসি মোসেকি বলেন, বিজ্ঞানসম্মতভাবে সবদিক খতিয়ে দেখে বিশ্বকাপের মাঠগুলি চূড়ান্ত করেছি আমরা। স্টেডিয়ামের কাছাকাছি নির্দিষ্ট মানের হোটেল, অনুশীলনের মাঠ, বিমানবন্দর থেকে দূরত্বের মতো বিষয়গুলি বিবেচনা করতে হয়েছে। বিশ্বকাপের সময় ক্রিকেটারদের যাতে বেশি সফর করতে না হয়, সেই বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি।

দক্ষিণ আফ্রিকায় আইসিসি স্বীকৃত ১১টি স্টেডিয়াম রয়েছে। তার মধ্যে থেকে তালিকায় জায়গা পায়নি বেনোনি, জেবি মার্কস ওভাল এবং ডায়মন্ড ওভাল। বিভিন্ন অসুবিধার কারণে বিশ্বকাপের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে এ স্টেডিয়াম তিনটিকে। নির্বাচিত আটটি স্টেডিয়াম হল স্যান্ডটনের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক, ডারবানের কিংসমিড, গকেবেরহার সেন্ট জর্জেস পার্ক, পার্লের বোল্যান্ড পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ব্লুমফনটেইনের মানগাউং ওবাল এবং ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।
বিশ্বকাপের আয়োজক হওয়ার সুবাদে প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পাবে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। তবে নামিবিয়াকে আফ্রিকার যোগ্যতা অর্জন পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে।

প্রসঙ্গত, ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ১৪টি দল অংশগ্রহণ করবে। যেখানে ম্যাচ হবে সর্বমোট ৫৪টি। গ্রুপ পর্বে ২ গ্রুপে ৭টি করে মোট ১৪টি দল অংশ নেবে। এরপর প্রতিটি গ্রুপ থেকে ৩টি করে মোট ৬টি দল সুপার সিক্স রাউন্ডে উন্নীত হবে। সুপার সিক্সের শীর্ষ ৪ দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে দুটি দল ফাইনালে মুখোমুখি হবে। একই ফরম্যাটে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যেখানে স্বাগতিক ভারত ও বাংলাদেশ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *