নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণ করছি, পক্ষপাতমূলক আচরণে ব্যবস্থা: সিইসি

জাতীয়

ভোটের সঙ্গে সম্পৃক্ত কর্মকতাদের আচরণ পক্ষপাতমূলক হলে পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোটের মাঠের পরিবেশ পর্যবেক্ষণ করা হচ্ছে। রিটার্নিং কর্মকর্তা বা ভোটের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের আচরণ পক্ষপাতমূলক হলে পদক্ষেপ নেওয়া হবে।’

সোমবার (১৮ সেপ্টেম্বর) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সিইসি জানান, সম্প্রতি জামালপুরের ডিসি প্রত্যাহারের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবকে অনুরোধ করার পর সেই কর্মকর্তাকে সরিয়ে দিয়েছে সরকার। একই সঙ্গে সব জেলা প্রশাসককে সতর্ক করার জন্যও বলা হয়েছে। নির্বাচন, জনগণ, ইসি ও সরকারের আস্থার স্বার্থে এটা করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘ভোটের পরিবেশ আমরা পর্যবেক্ষণ করতে থাকব। আমরা কোনোভাবেই চাইব না, কোনো জেলা প্রশাসকের আচরণ পক্ষপাতমূলকভাবে প্রতিফলিত হোক।’ কারো আচরণ পক্ষপাতমূলক হলে, কমিশন অবশ্যই ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

তফসিলের আগে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয়ার বিষয়ে সিইসি বলেন, ‘তফসিল ঘোষণার আগে চিঠি দিতে কোথাও বাধা নেই। কমিশনের এখতিয়ার রয়েছে। তফসিল ঘোষণার পরে সুনির্দিষ্ট বিষয় রয়েছে। তফসিলের আগেও যদি এমন কিছু ঘটে যেটা নির্বাচনের আস্থা, সরকার ও ইসির আস্থা, যারা নির্বাচন পরিচালনা করছেন, তাদের পক্ষপাতহীন আচরণে যদি বিতর্ক উত্থাপিত হয়; তাহলে ইসি অবশ্যই সরকারের নজরে আনতে পারে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *