বিস্তৃত প্রলয়ংকারী যুদ্ধের আশঙ্কা নাকি স্বাধীন প্যালেস্টাইন?

মুক্তমত

অ্যাডভোকেট সামসুজ্জামান জামান

জায়নবাদী ইসরাইলের নিরন্তর আগ্রাসী আচরণ ও তাদের যুদ্ধবাজ নেতা, তাদের রক্ষক আমেরিকা ও পশ্চিমা বিশ্ব’র নগ্ন সমর্থন রুখতে পারেনি ইরানকে।শনিবার ইরান তার প্রতিশ্রুত প্রতিশোধবাস্তবায়ন করে দেখিয়েছে ইতিহাসে এই প্রথম কোনো দেশ ইসরাইল তথা আমেরিকাসহ বিশ্বের তাব্ৎ পরাশক্তি গুলোকে সত্যিকার অর্থেই ‘চ্যালেঞ্জ’ করার দু:সাহস দেখিয়েছে।

 

সামরিক বিচারে ক্ষয়ক্ষতির পরিমাণ যাই হোক না কেন ইহুদি রাষ্ট্রটি ইরানের আক্রমণের পূর্ববর্তী ও পরবর্তী সময়টির প্রতিটি মুহূর্ত নারকীয় যন্ত্রণার মাঝে কাটিয়েছে নি:সন্দেহে l ইরানের আক্রমণের ভয়ে তাদের নাগরিকদের প্রাণভয়ে ছুটোছুটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিভিশিনে দেখেছে বিশ্ববাসী। অন্তত একটা ম্যাসেজ তারা এইবার পেয়েছে- যে ইসরাইলের ‘আয়রন শিল্ড’র মাঝে বসবাস করে প্যালেস্টাইনের মানুষের সাথে যুগের পর যুগ যে বর্বর আচরণ তারা করছে আগামী দিনগুলোতে এরকম করে আর পার পাওয়া যাবে না ।

পেন্টাগনের একজন সাবেক সেনা কর্মকর্তাকে ইসরাইলের সম্ভাব্য ‘রিটালিয়েশন’ এর বিষয় প্রশ্ন করা হলে তিনি বলেন, ইরান যে আক্রমণ চালিয়েছে, ইসরাইল নামক রাষ্ট্রটি টিকে থাকতে হলে এটি শ্রেফ ‘হজম’ করতে হবে এবং ভুলে যেতে হবে l ভবিষৎ এ ইসরাইল যদি কোনো হটকারী সিদ্ধান্ত নেয় তাহলে এর পরিণতি তাদেরকে ভোগ করতে হবে। কারণ সমর বিশেষজ্ঞরা ভালো করেই জানেন ইরান শনিবার যে আক্রমণটি চালিয়েছে সেটিতে তারা ‘লো ইন্টেন্সিটির’ (কম তীব্রতার) মিলিটারি ইকুইপমেন্ট ব্যবহার করেছে যা ছিল ইচ্ছাকৃত। কৌশলগত কারণে ‘ম্যাসিভ ডেস্ট্রাক্টিভ’ ড্রোন ও মিসাইল ব্যবহার করা হয় নি।

ইরানের উদ্দেশ্য ছিলো এটা ইসরাইল ও আমেরিকাকে বুজিয়ে দেয়া যে ‘দেখো তোমরা এখন আর ধরা-ছোঁয়ার বাইরে নয়। পাশাপাশি মধ্যপ্রাচ্যে ইরানের শক্ত ভূমিকার কারণে প্যালেস্টাইনের স্বাধীনতার প্রশ্নটি আর এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই। আমেরিকা যদি ইসরাইলের অস্তিত্ব টিকিয়ে রাখতে চায় তাহলে ইরানের সাথে সমঝোতার বিকল্প নেই। ইরানের স্ট্র্যাটেজিক প্ল্যানের সাথে নিখুঁত টাইমিং এবং  ইসরাইলে ও আমেরিকার চোখে চোখ রেখে ‘প্রতিশ্রুত প্রতিশোধ’ গ্রহণ করাতে সমগ্র মুসলিম বিশ্ব ও আরব দুনিয়াতে ইরান অনেক কিছু অর্জন করেছে।’

আমেরিকা, ইসরাইল ও তাদের মিত্ররা এখন উত্তেজনা নিরসনের উপায় খুঁজছেন হন্যে হয়ে। তারা জানে একটি ভুল পদক্ষেপ জায়োনিস্ট ইহুদি রাষ্ট্রটি অস্তিত্ব সঙ্কটে পড়বে ll

 

লেখক: সম্পাদকমণ্ডলীর সভাপতি- দৈনিক শ্যামল সিলেট

সম্পাদক ও প্রকাশক- নিউজক্লিকবিডি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *