ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা চালু থাকবে, যা বলছে সুপ্রিম কোর্ট

জাতীয়

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ দিয়েছিলেন এলাহাবাদ হাইকোর্ট। গত মাসে এক রায়ে উত্তর প্রদেশের মাদ্রাসা পরিচালনাকারী আইন–২০০৪ বাতিল করে বলা হয়, এই আইন ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষতার পরিপন্থী। এবার সেই রায় স্থগিত করে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এ বিষয়ে মতামত জানতে চেয়ে কেন্দ্রীয় সরকার এবং উত্তরপ্রদেশ সরকারকে নোটিশ পাঠিয়েছেন। এর মধ্য দিয়ে আবারও চালু হলো মাদ্রাসাগুলো।

সুপ্রিম কোর্টের নোটিশে বলা হয়েছে, মাদ্রাসা বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্য সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শ লঙ্ঘন করছে বলে এলাহাবাদ হাইকোর্ট যে নির্দেশ দিয়েছেন, প্রাথমিকভাবে তা সঠিক নয়।

এর আগে গত ২২ মার্চ রায়ে উত্তর প্রদেশের মাদ্রাসা পরিচালনাকারী আইন–২০০৪ বাতিল করে বলা হয়, এই আইন ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষতার পরিপন্থী। মাদ্রাসার শিক্ষার্থীদের এখন থেকে প্রচলিত শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানোর নির্দেশ দেন আদালত।

এই রায়কে চ্যালেঞ্জ করা হয় সুপ্রিম কোর্টে। এ নিয়ে আগামী জুলাই মাসে শুনানির জন্য তারিখ ঠিক করেন আদালত। এর আগ পর্যন্ত মাদ্রাসাগুলো পরিচালনার নির্দেশ দেওয়া হয়।

এমন এক সময়ে এই রায় এল, যখন লোকসভা নির্বাচনের আর মাত্র কিছুদিন বাকি। এবারও নির্বাচনে জিতে ক্ষমতা ধরে রাখতে চায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

উত্তর প্রদেশের মাদ্রাসা শিক্ষাবোর্ডের প্রধান ইফতিখার আহমেদ জাভেদ বলেন, এই রাজ্যে ২৫ হাজার মাদ্রাসা রয়েছে। এতে শিক্ষক ১০ হাজার ও শিক্ষার্থী ২৭ লাখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *