মঙ্গলবার থেকে যেসব দেশে পবিত্র রমজান শুরু

ইসলাম ও জীবন

পবিত্র রমজান কবে শুরু হবে এ নিয়ে মুসলিম ও আরব বিশ্বে চলছে সূক্ষ্মাতিসূক্ষ্ম হিসাব-নিকাশ। সৌদি আরব ও আরব আমিরাতে রোজা কবে থেকে শুরু হতে পারে তা জানার জন্য বাসিন্দাদের আজ রোববার চাঁদ দেখার আহ্বান জানানো হয়েছে।

তবে বেশকিছু দেশ ইতোমধ্যেই পবিত্র রমজানের তারিখ ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়া

অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি, করপোরেশন ফেডারেল কাউন্সিল অব ইমাম, অস্ট্রেলিয়ান ফতোয়াহ কাউন্সিল এবং শরীয়াহ বিভাগ জানিয়েছে সোমবার (১১ মার্চ) শাবান মাস শেষ হচ্ছে এবং মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হচ্ছে। ভৌগলিক অবস্থান এবং চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে।

অস্ট্রেলিয়া পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য দেশের তুলনায় সময়ের দিক দিয়ে এগিয়ে দেশটি। এজন্য পশ্চিম গোলার্ধে যেসব দেশ রয়েছে সেগুলোর তুলনায় আগে অস্ট্রেলিয়ায় ইসলামিক চন্দ্র মাস শুরু হয়।

পবিত্র রমজান কবে থেকে শুরু হবে তার তারিখ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ ব্রুনাইও। দেশটিতে মঙ্গলবার (১২ মার্চ) থেকে পবিত্র রমজান শুরু হবে।

মালয়েশিয়া সম্ভব্য রোজা শুরু তারিখ ১২ মার্চ নির্ধারণ করেছে। কারণ বিষয়টি চাঁদ দেখার ওপর নির্ভরশীল। অন্যদিকে ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে- সোমবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে হিসেবে ১২ মার্চ মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

পবিত্র রমজান হিজরি সনের নবমতম মাস। রমজানে বিশ্বের মুসলিমরা আল্লাহর নৈকট্য অর্জন এবং তার হুকুম পালনের জন্য ফজরের নামাজের পূর্ব থেকে শুরু করে মাগরিবের নামাজ পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *