সিলেটে নৌকায় বাড়ছে স্বতন্ত্রের চাপ

সিলেট

ভোটের দিনক্ষণ যত এগিয়ে আসছে ততই চাপ বাড়ছে নৌকার প্রার্থীদের। আর বাড়তি এই চাপের কারণ হয়ে দাঁড়িয়েছেন নিজ দলের ‘ডামি’ অর্থাৎ স্বতন্ত্র প্রার্থীরা। সাধারণ ভোটারদের পাশাপাশি আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের একাংশের নেতা-কর্মীরা স্বতন্ত্র প্রার্থীর পক্ষাবলম্বন করায় নৌকার জয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছেন তারা। আওয়ামী লীগ মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ভোটযুদ্ধ জমে ওঠায় নির্বাচনী প্রচারণায় একে অন্যের বিরুদ্ধে বিষোদগারেও লিপ্ত হচ্ছেন। জেলার ছয়টি আসনের মধ্যে তিনটিতে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

সিলেট জেলার ছয়টি সংসদীয় আসনের মধ্যে সিলেট-৩, ৫ ও ৬ আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্রের ব্যানারে ভোটযুদ্ধে নেমেছেন মনোনয়নবঞ্চিত আওয়ামী লীগ নেতারা। সিলেট-৩ আসনে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের বিরুদ্ধে মাঠ চষে বেড়াচ্ছেন স্বতন্ত্র প্রার্থী, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন-বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল। আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য ডা. দুলালের পক্ষে মাঠে কাজ করছেন আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর অনুসারীরা। এ ছাড়া হাবিববিরোধী আওয়ামী লীগ বলয়ের নেতা-কর্মীরাও প্রকাশ্যে কাজ করছেন ডা. দুলালের পক্ষে। ফলে স্বতন্ত্র প্রার্থী দলের এই নেতাকে নিয়ে বেশ বিপাকে পড়েছেন নৌকার কান্ডারি হাবিবুর রহমান হাবিব। এদিকে গতকাল সংবাদ সম্মেলন করে নৌকার প্রার্থী হাবিবুর রহমান হাবিবের বিরুদ্ধে নির্বাচনে ভীতিকর পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারার অভিযোগ করেছেন ডা. দুলাল। হাবিব ও তার কর্মী-সমর্থকরা সাধারণ ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ভয়ভীতি ও হুমকি-ধমকি দিচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি।

সিলেট-৩ আসনের মতো একই অবস্থা সিলেট-৫ আসনে। নৌকার প্রার্থী মাসুক উদ্দিন আহমদের বিরুদ্ধে ভোটের মাঠ জমিয়ে রেখেছেন স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি ড. আহমদ আল কবীর। দলের বড় একটি অংশের নেতা-কর্মীরা প্রকাশ্যে নৌকার বিপক্ষে অবস্থান নিয়ে ড. কবীরের ট্রাক প্রতীকের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। প্রকাশ্যে তারা ড. আহমদ আল কবীরের পক্ষে সভা-সমাবেশ ও গণসংযোগ করছেন। এ ছাড়া আসনটিতে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলছেন ফুলতলী পীরের ছেলে আঞ্জুমানে আল ইসলাহর চেয়ারম্যান মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী। দুই স্বতন্ত্র প্রার্থীর চাপে রীতিমতো হাঁপিয়ে উঠেছেন নৌকার প্রার্থী মাসুক উদ্দিন।

প্রাকৃতিক দুর্যোগসহ সংকটকালীন এলাকায় না থাকা, জনবিচ্ছিন্নতা, ত্যাগী নেতা-কর্মীদের অবমূল্যায়ন ও সিন্ডিকেট বন্দি হয়ে পড়াসহ নানা অভিযোগে আগে থেকেই বেকায়দায় ছিলেন সিলেট-৬ আসনের বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী নুরুল ইসলাম নাহিদ। আর ভোটের মাঠে তাকে চ্যালেঞ্জ জানিয়ে কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন মাঠে নামায় তিনি পড়েছেন বিপাকে। দলের একাংশের নেতা-কর্মীরা প্রকাশ্যে ও গোপনে সমর্থন দিয়ে যাচ্ছেন সরওয়ারকে। ফলে নৌকার পালে হাওয়া লাগাতে কষ্ট হচ্ছে নাহিদের। এ ছাড়া আসনটিতে জাতীয় পার্টির প্রার্থী মো. সেলিম উদ্দিনও শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন। শেষ পর্যন্ত ত্রিমুখী ভোটযুদ্ধে নামতে হচ্ছে নাহিদকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *