সেই বিতর্কিত রেফারিকে বাড়ি পাঠালো ফিফা

খেলাধুলা

কাতারের লুইসাল স্টেডিয়ামে গত শুক্রবারের কোয়ার্টার ফাইনালে চরম উত্তেজনা ও নাটকীয় ম্যাচে ট্রাইব্রেকারে ৪-৩ গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা। নেদারল্যান্ডসকে পরাস্ত করে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছায় মেসি-মার্টিনেজরা। কিন্তু ম্যাচে দুই দল মিলিয়ে মোট ১৬টি হলুদ কার্ড দেখিয়ে নতুন সমালোচনার জন্ম দেন স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেও লাহোজ। চুপ থাকেননি মেসিও, ম্যাচ শেষে রেফারির বিরুদ্ধে সরাসরি অভিযোগ তোলেন আর্জেন্টাইন ক্যাপ্টেন।

এবার সেই রেফারির বিরুদ্ধে এবার ব্যবস্থা নিলো ফিফা। এবারের বিশ্বকাপে আর কোনো ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে না আন্তোনিওকে। দেশে ফিরে যেতে বলা হয়েছে স্পেনের এ রেফারিকে।

ফিফা সংশ্লিষ্টরা বলছেন, সেমিফাইনাল বা ফাইনালের মতো ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠুক এমনটা চায়না ফিফা। তাই বিশ্বকাপের সেরা রেফারিদের ম্যাচ পরিচালনার দায়িত্ব দিতে চাইছে সংস্থাটি।

এর আগে শুক্রবারের ম্যাচ শেষে রেফারির সমালোচনা করে মেসি বলেন, তারা যখন সমতায় ফিরলো তখন আমার খুব রাগ হয়েছিল। আমি রেফারির সাথে কথা বলতে চাইনি। আমি জানি সবাই দেখেছে কি ঘটেছে। ফিফা এখন বিষয়টি পর্যালোচনা করবে বলে আমি মনে করি। এই ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচে এমন একজন রেফারিকে দায়িত্ব দেয়াটা সঠিক হয়নি বলেই আমি মনে করি।

মেসি আরও বলেন, তারা তাদের দায়িত্ব মোটেই সঠিকভাবে পালন করেনি। আমরাও ভাল খেলিনি। আর সেই সুযোগে রেফারি ম্যাচটি অতিরিক্ত সময়ে নিয়ে যায়। পুরো ম্যাচেই রেফারি আমাদের বিপক্ষে ছিল। সবশেষ ফ্রি-কিকটি মোটেই ফাউল ছিলনা।

অন্যদিকে নেদারল্যান্ডের উইং-ব্যাক ডেনজেল ডামফ্রাইস পেনাল্টির পর দ্বিতীয় হলুদ কার্ড দেখেছেন। ৭৩ মিনিটে পেনাল্টি থেকে মেসি টুর্নামেন্টের চতুর্থ গোল করেছেন।

মেসি বলেন, আমরা কখনই অতিরিক্ত সময় কিংবা পেনাল্টিতে যেতে চাইনি। সবাই দেখেছে আজ মাঠে কি হয়েছে, আমরা খুবই কষ্ট পেয়েছি। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এভাবে একটি দলকে বিদায় নিতে হলে তা অত্যন্ত কষ্টদায়ক হতো। কিন্তু সব কিছুর পরেও এখন আমরা সেমিফাইনালে।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *