চাকুরী বিধি লঙ্ঘন করে বিএনপির কর্মসূচীতে শাবি অধ্যাপক

সিলেট

সরকারি চাকুরি বিধিমালা লঙ্ঘন করে রাজনৈতিক সংগঠনের কর্মসূচিতে অংশ নেওয়ার অভিযোগ উঠেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিরুদ্ধে। অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের এ অধ্যাপকের নাম ড. মো. সাজেদুল করিম।

শুক্রবার (২৮ জুলাই) রাজধানী ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) এক দফা দাবীর মহাসমাবেশে তিনি যোগ দিয়েছেন বলে জানায় একই দলের নেতাকর্মীরা।

শাহজালাল বিশ্ববিদ্যালয় আইন-১৯৮৭ এর ধারা-৫১ উপধারা-২-এ উল্লেখ রয়েছে- ‘কোনো শিক্ষক বা কর্মকর্তার রাজনৈতিক মতামত পোষণের স্বাধীনতা ক্ষুণ্ণ না করিয়া তাহার চাকরীর শর্তাবলী নির্ধারণ করিতে হইবে; তবে তিনি তাহার উক্ত মতামত প্রচার করিতে পারিবেন না বা তিনি নিজেকে কোন রাজনৈতিক সংগঠনের সহিত জড়িত করিতে পারিবেন না।’

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকরা আইনের বরখেলাপ করলে সেখানে নীতি নৈতিকতা আর থাকে না। যারা মানুষকে আইন পড়িয়ে গ্রেজুয়েট বানায় তারাই যদি আইন লঙ্ঘন করে তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ। তিনি (অধ্যাপক সাজেদুল করিম) একজন শিক্ষক হিসেবে রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে পারেন না। তিনি যা করেছেন তা আইন অনুযায়ী চাকরির প্রতিশ্রুতি বা শর্ত লঙ্ঘন করা।

অভিযোগের বিষয় অস্বীকার করে অধ্যাপক ড. সাজেদুল করিম সিলেট প্রতিদিনকে বলেন- ‘আমি একটি জরুরী কাজে শুক্রবার ঢাকায় যাই। মেডিকেল মোড় থেকে রিকশাযোগে যাওয়ার পথে মানুষের ভিড়ে অটোরিকশাটি আটকে যায়। পরে আমি হেটে রওয়ানা হলে আমার কয়েকজন সহপাঠী ও সাবেক কলিগের সঙ্গে দেখা হয়ে যায়। ওই সময়ের ছবি তুলে কে বা কারা উদ্দেশ্যমূলকভাবে তুলেছে তা আমি টের পাইনি।’

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান কোনো মন্তব্য করতে চান নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *