বিএনপির অবস্থা জসিম উদ্দিনের কবর কবিতার মতো: কাদের

রাজনীতি

এখন বিএনপির অবস্থা পল্লীকবি জসিম উদ্দিনের বিখ্যাত কবিতা কবর কবিতার দুটি চরণের মতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।আজ বৃহস্পতিবার ১৮ জানুয়ারি দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এ সময় ওবায়দুল কাদের বলেন, বিএনপির বর্তমান অবস্থা কবি জসিম উদ্দিনের কবর কবিতার মতো। ‘তার পরে এই শূন্য জীবনে যত কাটিয়াছি পাড়ি, যেখানে যাহারে জড়ায়ে ধরেছি সেই চলে গেছে ছাড়ি।’ বিএনপির বর্তমান অবস্থাটা তাই। একেকবার একজনকে আঁকড়ে ধরে, সেটা চলে যায়। এরপর আরেকজনকে আঁকড়ে ধরে।

এদিকে টিআইবির গবেষণা প্রতিবেদন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশের টিআইবি বিএনপির দালাল। তাদের প্রত্যেকটা কথা ও বক্তব্য একপেষে। একটা পক্ষের ওকালতি করে। সরকারের বিপক্ষে যা খুশি বলে। যে ভাষায় বিএনপি কথা বলে, তারাও সে ভাষায় কথা বলে। এ জন্যই বলছি, তারা বিএনপির দালাল।

তিনি বলেন, ‘তাদের গবেষণা তাদের বিষয়। এই গবেষণায় কোনো নিরপেক্ষতা আমরা খুঁজে পাইনি। টিআইবির বিরুদ্ধে আইননি ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, এই যে কথা বলছি এটাই তো যথেষ্ট। সব ব্যাপারে কি মামলা ঠুকে দিতে হবে? মামলা করে সব কিছুর সমাধান হয় না। রাজনৈতিকভাবে আমরা মোকাবিলা করতে হয়। রিজভী তো প্রতিদিন কত কথাই না বলে!

কাদের বলেন, আমরা একটা রাজনৈতিক দল। আমাদের পার্টির এই নির্বাচনকে সামনে রেখে একটা কৌশল ছিল। রাজনীতিতে রণকৌশল থাকবেই। আমরা একটা রণকৌশল নিয়েছিলাম। আমাদের দলের ভেতরে সমস্যা, আত্মকলহ হচ্ছে এটা নতুন না। সব রাজনৈতিক দলেই দ্বন্ধ থাকবে, কলহ থাকতে পারে।

আমাদের দল নিয়ে আপনাদের এত মাথা-ব্যথা কেন? আমাদের দল তো এগিয়ে যাচ্ছে। একাধারে ১৫ বছর আমরা পাওয়ারে। আমরা সব কিছু মোকাবিলা করে চলছি, চলার পথে এটা আমাদের চ্যালেঞ্জ। আমাদের নেতৃত্ব, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা প্রশ্নে আমাদের কোনো দ্বিধা নেই, বিরোধ নেই। আওয়ামী লীগের সুবিধাটা ওখানেই।

তিনি বলেন, দুই একজনের (দলীয় নেতাকর্মীর নেতিবাচক মন্তব্য) ভাষাটা আমাদের নেত্রীরও দৃষ্টিগোচর হয়েছে। তিনি প্রকাশ্যে কথাও বলেছেন। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও বাজার পরিস্থিতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা বাস্তমুখী কর্মসূচি নেব, প্রধানমন্ত্রী বলেছেন সকল কে কাজ করতে। প্রতিটি মন্ত্রণালয় আমরা আমাদের কর্মপরিকল্পনা ঠিক করতে শুরু করেছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *