মুন্সীবাজার মাদরাসার বুখারির উস্তাদ হিসেবে নিযুক্ত হয়েছেন মুফতি আশরাফুল হক

মৌলভীবাজার

মুহাম্মদ আমির উদ্দিন কাশেম, জেলা প্রতিনিধি মৌলভীবাজার:-

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার প্রাচীনতম ইসলামী বিদ্যাপীঠ জামেয়া ইসলামিয়া দারুল হাদিস মুন্সীবাজারের শায়খুল হাদীস ও প্রধান মুফতি হিসাবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন
জামেয়া ইসলামিয়া দারুল উলুম দেউলগ্রাম’র সাবেক
১৪ বৎসরের প্রধান মুফতি ও সিনিয়র মুহাদ্দিস এবং আল-ফযল ছাত্র সংসদ দেউলগ্রাম’র রুপকার মুফতি আশরাফুল হক্ব।

চলতি বৎসরের ২১জুন অব্যাহতি পত্র প্রদানের মাধ্যমে দেউলগ্রাম মাদ্রাসা থেকে স্হায়ীভাবে বিদায় গ্রহন করেন তিনি । তার বিদায়ের খবর ছড়িয়ে পড়লে সিলেট বিভাগের কয়েকটি মাদ্রাসা থেকে প্রস্তাব আসে, কিন্তু পারিবারিক সিদ্ধান্ত ও নিজ জেলার পুরাতন কওমী মাদরাসা জামেয়া ইসলামিয়া দারুল হাদিস মুন্সীবাজার’র পরিচালকদের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হলে তিনি নিজ জেলার মাদ্রাসাকে খেদমতগাহ হিসাবে প্রাধান্য দিয়ে প্রস্তাব গ্রহন করেন।

বর্তমানে তিনি উক্ত মাদ্রাসার শায়খুল হাদিস ও প্রধান মুফতি হিসাবে দায়িত্ব পালন করছেন।
সাথে সাথে মাদরাসার মজলিসে ইলমী তাকে উক্ত মাদরাসার ছাত্র সংগঠন “আত-তাহযীব ছাত্র সংসদ”র সভাপতির দায়িত্ব প্রদান করেন।
উল্লেখ্য যে মুফতি আশরাফুল হক সিলেটের স্বনামধন্য বিদ্যাপিঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা থেকে দাওরায়ে হাদিস সমাপ্ত করে দক্ষিণ এশিয়ার ২য় বৃহত্তম ইলমী মারকাজ দারুল উলূম হাটহাজারী মাদ্রাসায় দুই বৎসর ইসলামী আইন ও গবেষণা (ফতোয়া) বিভাগ সমপন্ন করেন। সিলেটের বিভিন্ন মাদ্রাসায় অধ্যয়নকালে তার বিশেষ দিকনির্দেশক মুশীর ও অভিভাবক হিসাবে বিশিষ্ট হাদিস বিশারদ মুফতি আব্দুর রহমান মনোহরপুরী,মাওঃ আশিকুল ইসলাম সালেহপুরী, মাওঃ হাবীবে রব্বানী চৌধুরী তালবাড়ী,মুফতি জমশেদ আলী গোয়াইঘাটী বিশেষভাবে উল্লেখযোগ্য।
তিনি হাদিসের শ্রেষ্ঠ কিতাব বুখারী শরীফ পড়েন যুগের ইমাম বুখারী শায়খুল হাদিস আল্লামা শিহাব উদ্দীন রহ. ও জামেয়া রেঙ্গার বর্তমান শায়খুল হাদিস আল্লামা নযীর আহমদ ঝিঙ্গাবাড়ী হাফি.’র কাছে।
উচ্চতর ফিক্বহ তথা ফতোয়া বিভাগে তার উস্তাদ হলেন বান্নুরী টাউন করাচীর সাবেক প্রধান মুফতি ও হাটহাজারী মাদ্রাসার সাবেক প্রধান মুফতি আল্লামা মুফতি আব্দুস সালাম চাটগামী রহ. মুফতি নুর আহমদ রহ. ফক্বীহুল আছর মুফতি কেফায়েত উল্লাহ হাফি. মুফতি জসিমউদদীন হাফি. ।
শিক্ষকতার পারম্ভে তিনি মৌলভীবাজারের ঐতিহ্যবাহি মাদ্রাসা দারুল উলুম আজিমগঞ্জ মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস হিসাবে শিক্ষকতার দায়িত্ব আঞ্জাম দেন,এছাড়াও জামেয়া রাহমানিয়া মৌলভীবাজারে বুখারী ছানীর দারস প্রদান করেন, শায়খে কৌড়িয়া রহ.জামাতা বিদগ্ধ আলেমে দ্বীন মাওলানা সালেহ কর্তৃক প্রতিষ্ঠিত রানাপিং’র জামেয়া আয়শা সিদ্দিকা মাদ্রাসায় বুখারী শরীফের দারস প্রদান করেন, সুনামগঞ্জের পাটলী দারুল উলুম মাদ্রাসায়ও তিনি শিক্ষকতার মহান দায়িত্ব আঞ্জাম দেন।
তারপর একনাগাড়ে প্রায় ১৪ বৎসর জামেয়া ইসলামিয়া দারুল উলুম দেউলগ্রাম এর প্রধান মুফতি ও সিনিয়র মুহাদ্দিস হিসাবে দায়িত্ব পালন করেন।
খন্ডকালীন সময়ে তিনি উক্ত মাদরাসার নাজিমে দারুল ইক্বামা ও সহকারি নাজিমে তালীমাত হিসাবে দায়িত্বও পালন করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *